আতশবাজি-ফানুস না ওড়ানোর আহ্বান

আতশবাজিতে শিশু মৃত্যুর কথা স্মরণ করিয়ে দিল ফায়ার সার্ভিস

২০২২ সালে আতশবাজির উচ্চশব্দে তানজিম উমায়ের ওরফে মাহমুদুল হাসান নামে এক শিশুর মৃত্যু হয়।

থার্টিফার্স্ট নাইটে অর্থাৎ ইংরেজি বছরের শেষ তারিখের রাতে আতশবাজি ফোটানো ও ফানুস না ওড়ানোর আহ্বান জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। ফায়ার সার্ভিস বলছে, প্রতিবছর পটকা ও ফানুস ওড়ানোর কারণে অনেক অগ্নিকাণ্ড ঘটে।

আতশবাজি ও ফানুস উড়ানোর সময় প্রায়ই ঘটে অগ্নিকাণ্ডের ঘটনা। অতীতের দুর্ঘটনা স্মরণ করিয়ে দিয়ে আতশবাজি না ফোটানো এবং ফানুস না উড়ানোর আহ্বান জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

রবিবার (৩১ ডিসেম্বর ২০২৩) ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জনাব, মো. মাইন উদ্দিন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানান ।

 


২০২২ সালের থার্টি ফার্স্ট নাইটে আতশবাজি ফোটানো ও ফানুস উড়ানোর কারণে প্রায় ১০০টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে  ও ১৯ লাখ ৭৫ হাজার টাকা ক্ষতি হয়।

আতশবাজির উচ্চশব্দে তানজিম উমায়ের ওরফে মাহমুদুল হাসান নামের এক শিশুর মৃত্যু হয় ২০২১ সালে এবং ১৬টি অগ্নিকাণ্ডে প্রায় ৪ লাখ ৫ হাজার টাকার ক্ষতি হয়।

২০২০ সালে ৫০টি অগ্নিকাণ্ডে প্রায় ১৪ লাখ ৩৫ হাজার টাকা,

২০১৯ সালে ৭২টি অগ্নিকাণ্ডে প্রায় ১৪ লাখ ৪৭ হাজার টাকা এবং

২০১৮ সালে ৪২টি অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ৫৬ লাখ ৬ হাজার টাকার ক্ষতি হয়। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় কাজ করে ফায়ার সার্ভিস ৩ কোটি ৬৯ লাখ ৯৫ হাজার টাকার সম্পদ উদ্ধার করে।

ফায়ার সার্ভিসের ইতোমধ্যে অনলাইনে সচেতনতা বাড়ানোর জন্য লিফলেট ও ভিডিও ক্লিপস শেয়ার করা হয়েছে  এবং ঢাকাসহ দেশের সব ফায়ার স্টেশনসমূহকে সতর্ক রাখা হয় যাতে দুর্ঘটনায় দ্রুত রেসপন্স করা যায়।

নবীনতর পূর্বতন