বিদায় ইংরেজি ২০২৩, স্বাগত ২০২৪

হ্যাপি নিউ ইয়ার (শুভ নববর্ষ)২০২৪

কালের গর্ভে হারিয়ে গেলো আরও একটি বছর, বিদায় ইংরেজি ২০২৩, স্বাগত ২০২৪।

আজ পহেলা জানুয়ারি২০২৪।

২০২৩ কে বিদায় জানিয়ে ২০২৪ সালকে বরণ করে নিলো বিশ্ববাসী।

 


আতসবাজির ঝলকানি, আলোর আলোতে আলোকিত আর উল্লাসে বর্ষবরণ থার্টিফার্স্ট নাইট উদযাপন করল গোটা পৃথিবী।

উদযাপনের দিক থেকে মিলে মিশে একাকার হয়ে গেল সিডনি থেকে সুইজারল্যান্ড, দিল্লি থেকে ঢাকা।

পিছনের মলিনতা সব পেছনে ফেলে নতুন আশা এবং নব উদ্যমে নতুন বছরে পা রাখা বিশ্বের। মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা,অগ্নিস্নানে শুচি হোক ধরা...রবীন্দ্রনাথ ঠাকুর এভাবেই নতুন বছরকে স্বাগত জানিয়েছেন।

 

নতুন বছরে নতুন সংকল্প নেওয়ার পালাও শুরু হয়। ব্যক্তিগত দায়িত্ব, কর্তব্য এবং মূল্যবোধ, ভালো মানুষ হওয়ার অঙ্গীকার, দূষণমুক্ত পৃথিবী, সুশাসন কঠিন হয়ে দাঁড়ালে ও বর্ষবরণে এক বুক আশার আলোতে প্রভাতের সূর্যসম সুন্দর হোক প্রতিটি মানুষের হৃদয়।

শীতের প্রকৃতিতে শীতের প্রকোপে গ্রামীন জনপদ আচ্ছন্ন ঘন কুয়াশায়, রিক্ততা নিয়ে ঝেঁকে বসেছে কনকনে হিম।

পল থেরাক্সের ভাষায়- ‘শীত হল পুনরুদ্ধার এবং প্রস্তুতির একটি ঋতু।

ঔপন্যাসিক এলিজাবেথ বোয়েন বলেছেন, ‘শরৎ খুব ভোরে আসে, কিন্তু শীতের দিন শেষে বসন্ত আসে।

        প্রকৃতি এই বসন্ত নয়, জনজীবনে সত্যিকারের বসন্ত কী আসলেই আসবে?

রাজনৈতিক অনিশ্চয়তা ও হানাহানি, অর্থনৈতিক টানাপড়েন, সাধের সাথে সাধ্যের ঘাটতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মানুষের স্বাভাবিক জীবনকে মারাত্মকভাবে ব্যাহত করে চলেছে।

জ্বালাও পোড়াও, হামলা, মামলাগ্রেফতার যেমন বাজারে গেলে জনজীবনে উঠছে হাপিত্যেশ নাবিশ্বাস। ব্যবসায় মন্দাভাব, ডলার সঙ্কট। দূষিত নগরে জনসাধারণের টিকে থাকার সংগ্রাম।

দেশে উন্নয়নের কমতি নেয় ও নেই জনজীবনে স্বস্তি । বাংলাদেশের পোশাক শ্রমিক মজুরি ভরাপেট খাবার সংগ্রহে ব্যর্থ । শোষিত অনেক উচ্চ শ্রেণীর চাকরিজীবীও। কৃত্রিম হাসির আড়ালে তাদের মাঝেও রয়েছে বিদগ্ধ যন্ত্রণা।

বাজার ব্যবস্থাপনায় নিয়ন্ত্রণ নেই। দ্রব্যমূল্য ক্রয়সীমার বাইরে । ফলমূলে বিষ, খাবারে ভেজাল, সড়কে নেই নিরাপত্তা, অগণিত প্রাণ ঝরছে অহর্নিশ। দুর্নীতি আর অনিয়মে সেবার দ্বারগুলো রুদ্ধ। পারিশ্রমিকের সঙ্গে মুদ্রাস্ফীতি ও প্রবৃদ্ধি বিবেচনায় আয় কমছে। মশার যন্ত্রণায় অতিষ্ঠ। গুম, খুন-ধর্ষণ ও বিচার না পাওয়া মানু্ষের আহাজারী। নাগরিক জীবনের এমন দুর্বিষহ অবস্থা।

রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে দেশ।

        এতসব অশান্তির মাঝেও নতুন বছরকে বরণ করে নেয়ার প্রবণতা মানুষের সহজাত। কেটে যাক সব অনিশ্চয়তা, ফিরে আসুক সুসময়। শুভ হোক নতুন বছর। স্বাগত ২০২৪ ।

২০২৩ সহ পূর্বের বছরগুলো স্মৃতিময় হয়ে থাক সকলের। এলো নতুন বছর- ২০২৪। সবার মতো আমারও প্রত্যাশা, নতুন বছরটি যেন আরও বেশি সুন্দর ও ভালো হয়ে  কাটোক এটায় সবার প্রত্যাশা ও আশা। মহান আল্লাহপাক যেন আমিসহ সকলের প্রত্যাশা ও আশা পূরণ করেন ও তাঁর প্রিয় হাবীবের পথে চলার তৌফিক দান করেন । আমিন।

নবীনতর পূর্বতন