মুনাফার শীর্ষে ইসলামী ব্যাংক

ইসলামী ব্যাংকের চমক

সংকটেও মুনাফায় চমক, শীর্ষে ইসলামী ব্যাংক

মানব জীবনের নানা ঘটনার মধ্যে রয়েছে অর্জনের আনন্দ ও হারানোর বেদনা। সুখ ও দুঃখ নিয়ে অতিবাহিত হচ্ছে প্রতিটি মুহূর্ত। বিদায় বছরের পেছনে ছিল নানা ঘটনা; ঘটনার পেছনের ঘটনা। দুঃখ, সুখ ও হাসি-কান্নার নানা চিত্র। সকল হাসি-কান্নায় জড়িত অর্থ।



বৈদেশিক মুদ্রার তীব্র সংকট, নগদ অর্থের অভাব, মাত্রাতিরিক্ত খেলাপি ঋণ, ঋণ আদায় কম, —এসব সমস্যা নিয়ে বছরজুড়ে ধুঁকে ধুঁকে চলেছে ব্যাংক খাত। পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, অর্থনীতি মূল্যস্ফীতির চাপসহ এখন অনেক চ্যালেঞ্জের মুখে রয়েছে। ব্যালান্স অব পেমেন্ট ও রিজার্ভের চাপ, বিদেশ থেকে আসা রেমিট্যান্স এবং রপ্তানি আয় কমে গেছে। ফলে সামষ্টিক অর্থনীতির অস্থির অবস্থা বিরাজ করছে।

 


বিশ্ব কোভিড-১৯ কেন্দ্রিক করোনা মহামারি ও রাশিয়া ইউক্রেন যুদ্ধে প্রভাবিত অর্থনৈতিক ঘাত-প্রতিঘাতের প্রত্যক্ষ সাক্ষী। ২০২৩ সালে সবচেয়ে আলোচিত ছিল দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির-ডলার সংকট, ব্যাংক খাতের খেলাপি ঋণ ও তারল্যর সংকটের  নানা খবর।

বাংলাদেশে বর্তমানে পূ‍র্নাঙ্গ ইসলামি ব্যাংক ১০টি । ব্যাংকগুলো হলো: ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী, ফার্স্ট সিকিউরিটি, শাহ্জালাল ইসলামী, ইউনিয়ন, এক্সিম ব্যাংক, আল-আরাফাহ, আইসিবি ইসলামিক, স্ট্যান্ডার্ড ও গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড। এসব ব্যাংকের শাখার সংখ্যা ১ হাজার ৬৭১টি।

সাধারণ ব্যাংকগুলোর মধ্যে ১১টি ব্যাংকের ২৩টি ইসলামি ব্যাংকিং শাখা রয়েছে। ১৪ বাণিজ্যিক ব্যাংকের রয়েছে ৫৮৮ ইসলামি ব্যাংকিং উইন্ডো।

দেশে অর্থনীতির জন্য এখন প্রধান চ্যালেঞ্জ মূল্যস্ফীতি। নভেম্বরে গ্রামাঞ্চলে সামগ্রিক মূল্যস্ফীতি ৯ দশমিক ৬২ শতাংশ, শহরাঞ্চলে ৯ দশমিক ১৬ শতাংশ উঠেছে। গ্রামীণ অঞ্চলে উচ্চ মূল্যস্ফীতির অন্যতম কারণ উচ্চ খাদ্যমূল্য।

         গত অক্টোবরে খাদ্য মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ১২ দশমিক ৫৬ শতাংশ, যা গত ১১ বছর ৯ মাসের মধ্যে সর্বোচ্চ।

ডলারের আনুষ্ঠানিক দাম ১১০ টাকা হলেও ব্যাংকগুলো নিজেরাই ডলার কিনছে ১২২-১২৩ টাকা দামে। ডলারের দাম ওঠে ১২৭ টাকায়।

খেলাপি ঋণে রেকর্ড সেপ্টেম্বর`2023 শেষে দাঁড়িয়েছে ১ লাখ ৫৫ হাজার ৩৯৭ কোটি টাকা।

জুলাই-অক্টোবর‘২৩ সময়ে আর্থিক হিসাবে ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৩৯৬ কোটি ডলার। যা গত অর্থবছরের একই সময়ে ১২৭ কোটি ডলার উদ্বৃত্ত ছিল।

সব বাধঁা হাসিমুখে মেনে নিয়ে ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে তার মধ্যে সবার উপরে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। ২০২৩ সালে ব্যাংকটি পরিচালন মুনাফা করেছে ২,৭৮১ কোটি টাকা।

আর লোকসানে (জানুয়ারি-ডিসেম্বর)  রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের প্রায় সাড়ে তিনশ কোটি টাকা।

আমানত সংগ্রহের দিক থেকে সবার শীর্ষে ইসলামী ব্যাংক লিমিটেড। শরিয়াহ ব্যাংকগুলোর মোট আমানতের ৩৪ দশমিক ৫৩ শতাংশ সংগ্রহ করেছে ব্যাংকটি।

ইসলামি ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে ‘বাই মুরাবাহ’ সবচেয়ে প্রচলিত। মোট বিনিয়োগের প্রায় ৪৭ দশমিক ২৬ শতাংশ করা হয়েছে এ পদ্ধতিতে। এরপর রয়েছে ‘বাই মুয়াজ্জল, বাই সালাম, ইজারা অ্যান্ড ইজারা, বাই ইসতিসনা, মুসারাকাসহ অন্যান্য পদ্ধতিতে।

ইসলামি ধারার ব্যাংকগুলো সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে ব্যবসা ও বাণিজ্য খাতে ৩৮ দশমিক ০৩ শতাংশ।

দ্বিতীয় বৃহত্তর শিল্প খাতে বিনিয়োগে ও তৃতীয় ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পে। বাংলাদেশে ইসলামি ব্যাংকগুলোর আধুনিক ধারার সব ব্যাংকিং সেবা দিচ্ছে।

সূত্র: বাংলাদেশ ব্যাংকের গবেষণা।

নবীনতর পূর্বতন