প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে একনেক পুনর্গঠন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি বা একনেক।

(ইংরেজী : ECNEC - Executive Committee of National Economic Council)

ECNEC বা একনেক কী? গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রীপরিষদ বিভাগের অধীনস্ত একটি নির্বাহী কমিটি।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এর পুনর্গঠন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিটির চেয়ারপারসন এবং অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিকল্প চেয়ারপারসন থাকছেন ।

সোমবার (২২ জানুয়ারি ২০২৪) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির তথ্য দেয়া হয়েছে।

এতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে প্রধান করে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থমন্ত্রীকে আহ্বায়ক করে অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়েছে।

১৫ সদস্যের কমিটির কার্যপরিধি- সকল বিনিয়োগ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) বিবেচনা ও অনুমোদন।

সরকারি খাতে ৫০ কোটি টাকার ঊর্ধ্বে মোট বিনিয়োগ ব্যয় সংবলিত প্রকল্পগুলোর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভার সুপারিশ বিবেচনা ও অনুমোদন।

উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা; বেসরকারি উদ্যোগ, যৌথ উদ্যোগ অথবা অংশগ্রহণমূলক বিনিয়োগ কোম্পানিগুলোর প্রস্তাব বিবেচনা গ্রহন।

দেশের অর্থনৈতিক পরিস্থিতির পরিবীক্ষণ এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড ও এর সঙ্গে সংশ্লিষ্ট নীতি-নির্ধারণী বিষয়সমূহ পর্যালোচনা এবং বৈদেশিক সহায়তার বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও অনুমোদনসহ লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

একনেক এর কার্যক্রম: উন্নয়ন প্রকল্পের যাচাই করা সহ দেশের অর্থনৈতিক কর্মকান্ডের নীতিমালা প্রণয়ন, পর্যালোচনা ও অনুমোদন প্রদান করা। সকল বিনিয়োগের অনুমোদন ও অগ্রগতি যাচাই করন। যার সভাগুলো সাধারণত পরিকল্পনা মন্ত্রণালয়ের, পরিকল্পনা বিভাগের অধীনে শেরে বাংলা নগরস্থ এনইসি (NEC)সম্মেলন কক্ষে অনুষ্ঠীত হয়ে থাকে।

নবীনতর পূর্বতন