ন্যাটোতে যোগদানে তুরস্কের সমর্থন পেল সুইডেন

ন্যাটোতে যোগদানে তুরস্কের সমর্থন পেল সুইডেন

ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি তুরস্ক, পার্লামেন্টে বিল পাস

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সুইডেনের সদস্য হওয়ার উদ্যোগে তুরস্কের পক্ষ থেকে বাধা নেই। বরং টানা চার ঘণ্টার বিতর্কের পর ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি হয়েছেন তুরস্কের আইনপ্রণেতারা।

সেই সাথে সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার পথে আরেকটি বাধা দূর হল। তুরস্কের পার্লামেন্ট সুইডেনের যোগ দেয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিল তুরস্কের পার্লামেন্টে পাস হয়েছে। বিলের পক্ষে ভোট দিয়েছেন তুরস্কের ২৮৭ জন আইনপ্রণেতা। বিপক্ষে ছিলেন ৫৫ জন। আর চারজন আইণপ্রণেতা ভোট দেননি।

২০২২ সালে ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিক আবেদন করে সুইডেন ও ফিনল্যান্ড। গত এপ্রিলে ফিনল্যান্ড সবুজ সংকেত পেলেও তুরস্ক ও হাঙ্গেরির বাধায় ঝুলিয়ে থাকা বিষয়টি ২০ মাস পর অনুমোদন দিয়েছে তুরস্ক।

তুরস্কের পার্লামেন্টে ভোটাভুটির পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এক্স বার্তায় বলেছেন, সামরিক জোটভুক্ত হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল সুইডেন।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গও তুরস্কের পার্লামেন্টের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, তিনি এখন হাঙ্গেরির দিকে তাকিয়ে আছেন।

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে ন্যাটো জোটের সদস্য পদের জন্য আবেদন করে সুইডেন ও ফিনল্যান্ড। গেল এপ্রিলে ফিনল্যান্ড ন্যাটো জোটের সদস্যপদ পায়। সুইডেনের সদস্যপদ আটকে রাখে তুরস্ক ও হাঙ্গেরি।

আরো আরে সংবাদ .. .. . .

নবীনতর পূর্বতন