বুমরাহ ও কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপ সেরা

ম্যাচ সেরা কোহলি, টুর্নামেন্ট সেরা বুমরাহ

Jadeja joined Rohit, Kohli in T20 retirement.

ফাইনালের নায়ক কোহলি, টুর্নামেন্ট সেরা বুমরাহ।

ফাইনাল সেরা কোহলি, আর টুর্নামেন্ট সেরা বুমরাহ।

বুমরাহ কোহলি ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে সাহায্য করে!

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত!

বিরাট কোহলি বিশ্বকাপ জেতার পর টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দল হারলেও একই ঘোষণা দিতেন বলে জানিয়েছেন ৩৫ বছর বয়সী এই ব্যাটসম্যান। ফাইনালে ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার নিতে এসে ঘোষণা দেন ভারতের সাবেক অধিনায়ক।

টি-টোয়েন্টি অবসরে রোহিত, কোহলির সঙ্গে যোগ দিয়েছেন জাদেজা ও।

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024 জিতেছে। বিসিসিআই 125 কোটি ইন্ডিয়ান রুপি পুরস্কার ঘোষণা করেছে।

 

বিশ্বকাপে আগের ম্যাচগুলোতে ৭৫ বলে ৭৫ রান করে চাপে ছিলেন কোহলি। ফাইনালে শুরুটা আক্রমণাত্মক অন্যপ্রান্তে ধরে রেখে ফাইনাল জেতার এক কৌশল এঁকে ম্যাচসেরা হন কোহলি।

 

২০১০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সংস্করণে অভিষিক্ত কোহলি ১২৫ ম্যাচ খেলে করেছেন ৪১৮৮ রান। রোহিত শর্মার পর টি-টোয়েন্টি সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ৪৮.৬৯ গড় ১৩৭.০৪ স্ট্রাইক রেট। ৫০টি ম্যাচে। নেতৃত্ব দিয়েছেন আজকের নায়ক কোহলি।

 

2023 সালের ক্রিকেট বিশ্বকাপে কোহলিকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত কোহলি তার শৃঙ্খলা এবং প্রতিশ্রুতির জন্য সতীর্থ, প্রতিপক্ষ এবং ক্রিকেট অভিজ্ঞদের কাছ থেকে প্রশংসা অর্জন করেছেন।

 

বিরাট কোহলি জন্ম: 5 নভেম্বর, 1988, দিল্লি, ভারত (বয়স 35)

 

একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যাকে অনেকের কাছে খেলার ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসাবে বিবেচনা করা হয়।

 

টেস্ট ক্রিকেট, একদিনের আন্তর্জাতিক (ওডিআই) এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক (টি-২০আই)- তিনটি আন্তর্জাতিক ফর্ম্যাটেই তিনি ভারতীয় ক্রিকেট দলের একজন প্রাক্তন অধিনায়ক।

 

কোহলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) হয়ে খেলেন এবং প্রাক্তন অধিনায়ক ছিলেন।

 

তিনি তিনটি ফরমেটে বিশ্বব্যাপী ইভেন্টে প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন: 2014 এবং 2016, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং 2023 ওয়ানডে বিশ্বকাপে। ২০১১ ওডিআই বিশ্বকাপ, ২০১৩ সালের আইসিসি (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল) চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্যও ছিলেন কোহলি।

 

 ভারত 2024 টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর তিনি T20 আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। প্লেয়ার অফ দ্য ম্যাচ ঘোষণার পর কোহলির ঘোষণা এল।

 

ওডিআই ম্যাচে সর্বাধিক ব্যক্তিগত শতরান এবং ওয়ানডে বিশ্বকাপের একক সংস্করণে সর্বাধিক রান সহ একাধিক ক্রিকেট রেকর্ড রয়েছে কোহলির।

ব্যাক্তিগত জীবনে কোহলি বলিউডের জনপ্রিয় অভিনেত্রী প্রযোজক আনুশকা শর্মাকে বিয়ে করেছেন।

 

ফাইনালের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। ভারতকে চ্যাম্পিয়ন করতে দারুণ ভূমিকা রাখেন জসপ্রিত বুমরাহ। দুর্দান্ত বোলিং উপহার দেয়া এই পেসার ফাইনালেও মাত্র ১৮ রানে নেন গুরুত্বপূর্ণ উইকেট। ফেরান রেজা হেনড্রিকস মার্কো জানসেনকে।

 

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ম্যাচে ১৫ উইকেট নিয়েছেন বুমরাহ। সেরা উইকেট শিকারীর তালিকায় তিনে আছেন তিনি। যেখানে তার গড় মাত্র ১১, ইকোনমিও অবিশ্বাস্য; .১৮। এবারের বিশ্বকাপেরম্যান অফ দ্য টুর্নামেন্ট' হয়েছেন তিনি। বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় হিসেবে এই কীর্তি গড়লেন তিনি।

আরো সংবাদ .........

নবীনতর পূর্বতন